ক্লাসরুমে বা বাসায় শিশুদের সহজেই ছোট ও বড় বস্তুর তুলনা শেখাতে পারেন যেভাবে…

Like
Like Love Haha Wow Sad Angry
1

শিশুদের স্কুল শুরু হওয়ার আগেই বা শিশু শ্রেনীতে যে বিষয়গুলো শেখানো হয় তার মধ্যে একটি হল ছোট-বড় ধারনা। কিন্তু এই ধারণা দেওয়াটা আমাদের বড়দের জন্য যতটা সহজ, তা ছোটদের জন্য ততটাই কঠিন।

অনেক সময় দেখা যায় বাচ্চারা কোন একটি  জিনিস ছোট না বড় তা বুঝে না বা অন্যকে বোঝাতে পারে না। ছোট্ট মানুষটি বড় কোন জিনিস কে বলছে ছোট আবার ছোট জিনিস কে হয়ত বলছে বড়। এমন সমস্যা অনেক বাচ্চাদেরই হয়ে থাকে। বাচ্চার সাথে খেলার ছলেই তার এই সমস্যা দূর করতে পারেন।

আবার আপনার ক্লাসে খুব সাধারণ লার্নিং মেটেরিয়ালস দিয়েই খেলার মাধ্যমে এই ছোট-বড় ধারণা আপনার শিক্ষার্থীদের মাঝে সহজেই বোধগম্য করে তুলতে পারেন।

১ ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া কনটেন্ট মেকিং কোর্সে অংশ নিতে চাইলে রেজিস্ট্রেশন করুন-http://teacherstimebd.com/training-on-making-creative-classroom-content/

অথবা কল করুন- ০১৬৭৩৬১৭৮৩৭

এক্ষেত্রে আপনি ব্যাবহার করতে পারেন আপনার হাতের কাছের বিভিন্ন জিনিস। ঘরের মধ্যেকার নানারকম দেখিয়ে আপনার সন্তান কে ছোট–বড়  বস্তুর ধারণা দিতে পারেন। যেমন – আপনার বাচ্চাকে একটি বালিশ দেখিয়ে বলতে পারেন –আমাকে বালিশের চেয়ে ছোট একটি জিনিস দেখাওতো অথবা কলমের চেয়ে বড় তোমার একটি খেলনা  দেখাওতো। আবার বাচ্চা মজা পাবে এমন খেলাও খেলতে পারেন। যেমন – একটি সাদা কাগজ এ মার্কার দিয়ে ছোট ও বড় লিখে  হাতের কাছে থাকা  বিভিন্ন জিনিস ব্যাবহার করে বাচ্চাকে বলুন ছোট লেখা জায়গায়  ছোট জিনিসগুলো আর বড় লেখা জায়গায় তুলনামূলক বড় জিনিসগুলো সাজাতে বলুন। প্রয়োজনে আপনি তাকে সাহায্য করুন। আবার তাকে ছোট থেকে বড় এভাবে পর্যায়ক্রমে সাজাতে বলতে পারেন।

 

আবার ক্লাসরুমের বিভিন্ন জিনিস যেমন- মার্কার, ডাস্টার, কলম, রাবার, চক ইত্যাদি জিনিস ব্যাবহার করেই এই ছোট-বড় এর ধারণা বোঝাতে পারবেন সহজেই।

আবার অন্যরকম খেলাও খেলতে পারেন।যেমন – বিভিন্ন রঙয়ের কাজগ দিয়ে অনেকগুলো ছোট –বড় বৃত্ত( সার্কেল) কেটে নিন। এবার কেটে নেয়া বৃত্তগুলোকে আবার মাঝখান বরাবর কেটে অর্ধবৃত্ত  করুন। এখন আপনার বাচ্চার হাতে একটি সাদা কাজগ দিয়ে তাতে একপাশে ছোট আর একপাশে বড় অর্ধবৃত্তগুলো(হাফ সার্কেল)  আঠা দিয়ে লাগাতে বলুন এবং এগুলোকে ছাতার মত সাজাতে বলতে পারেন। এভাবে বাচ্চার সাথে খেলতে খেলতে তাকে ছোট ও বড় জিনিসের মধ্যে পার্থক্য বঝাতে পারেন।

 

Share your thoughts
Like
Like Love Haha Wow Sad Angry
1