বাচ্চাদের বর্ণমালা শেখানোর মজার উপায়

Like
Like Love Haha Wow Sad Angry
1

বাচ্চাদের বর্ণমালা শেখানোর মজার উপায়

শিশুর লেখা-পড়ার শুরুটা হয় বর্ণমালা দিয়ে। বাচ্চাদের বর্ণমালা শেখানোর ক্ষেত্রে তার বাবা – মা অথবা শিক্ষকদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আর এ বিষয়টি এতটা সহজও না। তাই শেখানোর প্রক্রিয়াটা যদি মজার হয় তাহলে বাচ্চারা খেলার ছলেই বর্ণমালাগুলো শিখে ফেলবে। কিভাবে আপনার শিশুকে মজার উপায়ে বর্ণমালা শেখাবেন তা নিশ্চই আপনি খুঁজছেন প্রতিনিয়ত।

আপনাদের সুবিধার্থে আমরা বর্ণমালা শেখানোর কিছু উপায় আপনাদের সাথে শেয়ার করলামঃ

বর্ণগুলো দিয়ে ছড়া তৈরি করতে পারেনঃ

বাচ্চাদের বর্ণমালা শেখানোর জন্য তার মা বা শিক্ষক বর্ণগুলো কিভাবে তৈরি হচ্ছে তা ছড়ার মত করে বলতে পারেন। যেমন –  শেখানোর ক্ষেত্রে

শিক্ষকদের জন্য আমাদের পরবর্তী কোর্স  –

Training on Making Creative Classroom Content

https://www.facebook.com/events/1588465287898964/

 বাচ্চাকে নিয়ে তৈরি করুন তার জন্য বই

রঙিন কাগজে বর্ণগুলো লিখে তা শেইপ অনুযায়ী কেটে নিন এবার কাটা বর্ণগুলো অন্য রঙের কাগজে আঠা দিয়ে লাগিয়ে নিন । এভাবে সবগুলো বর্ণ তৈরি হলে একটি ফাইল ফোল্ডারে এক এক করে সাজিয়ে নিলেই তৈরি হয়ে যাবে একটি বর্ণমালার বই।

বর্ণমালা মিলানো বা ম্যাচিং এর খেলাঃ

দুইটি বড় কাগজে সবগুলো বর্ণমালা লিখে একটা কাগজ থেকে বর্ণগুলো কেটে আলাদা করুন । এবার  একটা বড় বক্সের মধ্যে চাল বা ডাল দিয়ে তাতে কাটা বর্ণগুলোকে লুকিয়ে রাখুন। এরপর আপনার বাচ্চার হাতে বর্ণমালা লেখা আরেকটি কাগজ ও মার্কার দিন। এবার লুকানো বর্ণগুলো এক এক বের করতে বলুন ও তার হাতে রাখা কাগজে মার্কার দিয়ে মার্ক করতে বলুন।

আমি বাসায় আমার বাচ্চার সাথে বর্ণমালা মিলানোর খেলাটা খেলেছিলাম।আমার ছেলেতো খুব মজা পেয়েছে। খেলার ছলে বর্ণ ও শিখছে আবার সারাদিন পর মায়ের সাথে আনন্দের কিছু সময় ও কাটাতে পারছে।

Creative Classroom Content-এর উপর আমাদের পরবর্তী কোর্সে অংশ নিতে রেজিস্ট্রেশন করুন- Registration link: http://teacherstimebd.com/training-on-making-creative-classroom-content/

স্পর্শ দ্বারা বর্ণ চেনাঃ

নির্দিষ্ট সাইজের কাগজে বর্ণমালা লিখে তার উপর বাচ্চার খেলার জন্য ব্যাবহার করা প্লে –ডো লাগিয়ে দিন। এবার বাচ্চাকে প্রতিটি বর্ণের হাত বুলাতে বলুন। এক একটি বর্ণের উপর কয়েকবার হাত বুলানোর পর এবার সাদা কাগজ বা খাতায় তাকে আঙ্গুল দিয়ে ঐ বর্ণ আঁকতে আর মুখে বলতে বলুন। এভাবে কয়েক বার করার পর দেখবেন আপনার বাচ্চা ধীরে ধীরে একটি দুটি করে বর্ণ  চিনতে পারছে ।

পানির মধ্যে বর্ণ  খোজার খেলাঃ

প্রথমে কয়েকটি রঙের লেদার সীট  নিয়ে তাতে পার্মানেন্ট মার্কার দিয়ে সবগুলো বর্ণ লিখে প্রতিটি বর্ণ আলাদাভাবে কেটে নিন। এবার একটি বড় প্লাস্টিকের বক্স বা গামলাতে পানি দিয়ে তাতে যেকোন রঙের ফুড কালার মিশিয়ে পানিকে রঙিন করে নিতে পারেন।এখন এই পানির মধ্যে আপনি বাচ্চার প্লাস্টিকের বিভিন্ন খেলনা/প্রাণী  এবং বর্ণ লেখা লেদার সীটগুলো ও পানিতে দিয়ে দিন।এবার বাচ্চাকে পানির মধ্যে থেকে একটি একটি করে বর্ণ খুজে বের করতে বলুন।

এছাড়াও  আপনি আপনার বাচ্চাকে খেলার ছলে যেমন – প্রতিটি বর্ণ আপনি এঁকে দিলেন আর বাচ্চা রঙ করলো বা  লেগো দিয়ে মার্ক করল ইত্যাদি বিভিন্নভাবে বর্ণমালা শেখাতে পারেন। মূল কথা হচ্ছে শেখার প্রক্রিয়াটা যেন আনন্দদায়ক হয়।

 

লেখাটি লিখেছেন তাহমিনা রুপা। তিনি একজন মা, একজন শিক্ষক, এবং বর্তমানে লাইট অফ হোপ-এ কর্মরত রয়েছেন।

Share your thoughts
Like
Like Love Haha Wow Sad Angry
1