শব্দ শেখাই মজার ছলে

Like
Like Love Haha Wow Sad Angry
3

বর্ণ বা লেটার শেখার পরেই আমরা শব্দ শিখি। এভাবেই আমাদের অক্ষরজ্ঞান হয় ও তার বাস্তব প্রয়োগ ঘটে। ইংরেজি বা বাংলা ক্লাসে আমাদের নতুন নতুন শব্দ শেখাতে হয় আবার একদম ছোট ক্লাসে প্রতিটি বর্ণ বা লেটার দিয়েও নতুন নতুন শব্দ শেখাতে হয়। কাজটি খুব একটা সহজ নয়। তাই ভোকাবুলারি ক্লাস নেওয়ার বিভিন্ন কার্যকর কৌশল আছে। আপনাদের এমন একটি কৌশল জানাব আজকে।

আমাদের পরবর্তী একমাসব্যাপী সার্টিফিকেট কোর্সে রেজিস্ট্রেশন করতে ক্লিক করুন- রেজিস্ট্রেশন লিংক http://teacherstimebd.com/certificate-course-on-effective-teaching/

যদি আপনি একদম ছোট ক্লাসে কোন বর্ণ বা লেটার দিয়ে শব্দ শেখান তবে আপনি যে বর্ণ দিয়ে শব্দ শেখাবেন তা একটি পোস্টার পেপারের মাঝে লিখবেন। এরপর আপনি ঐ বর্ণ দিয়ে শব্দ বলবেন না বরং ছাত্র-ছাত্রীদের জিজ্ঞাসা করবেন যে এই লেটার দিয়ে কি কি শব্দ বা ওয়ার্ড হতে পারে। তখন দেখবেন যে ছাত্র-ছাত্রীরা অনেক শব্দ বলছে। সেগুলো ঐ লেটার ঘিরে লেখুন। শব্দ বলার পর আপনি তাদের বানান জিজ্ঞাসা করবেন। যদি শিক্ষার্থী সঠিক বানান বলে তবে ভাল কিন্তু ভুল বানান বললেও ঠিক আছে, কারন এক্ষেত্রে সঠিক বানান না বরং লেটারটি দিয়ে সঠিক শব্দ বলতে পারাটা বেশি গুরুত্বপূর্ণ। শিক্ষার্থীর কাছে তার বানানটি শুনুন এবং সেটি লিখুন, পরে তা শুদ্ধ করে দিন।  খুব ভাল হয় যদি বলা শব্দ গুলোর নিচে ছোট্ট করে তার ছবি আঁকতে পারেন।

এ তো গেল বর্ণ দিয়ে শব্দ শেখানো, এই কৌশল ব্যবহার করতে পারবেন কোন গল্প, কবিতা বা ছড়া পড়ানোর পরেও। সেক্ষেত্রে আপনি কয়েকটি বর্ণ নিয়ে জিজ্ঞাসা করতে পারেন যে এই বর্ণ বা লেটার দিয়ে গল্প/ছড়া/কবিতায় কী কী শব্দ আছে। শব্দগুলো লেটারের সংখ্যার উপর ভাগ করে সাজিয়ে নিতে পারেন। বানানোর পর পোস্টারগুলোতে লেখা শব্দ কয়েকবার একসাথে ছাত্র-ছাত্রী সহ পড়লে তা আরো বেশি মজার হবে।

 

এরপর  বানানো পোস্টারগুলো আপনার  ক্লাসরুমের দেওয়ালে ওয়ার্ড ওয়াল বানিয়ে টাঙ্গিয়ে রাখুন, তাহলে ছাত্র-ছাত্রীরা তা সচেতন বা অসচেততভাবে সবসময় দেখবে এবং শিখবে। বলাবাহুল্য, আমাদের  বেশিরভাগ শেখাই হয়ে থাকে অসচেতন ভাবে।

এভাবে বর্ণ ও শব্দের সম্পর্ক শেখার পাশাপাশি নতুন শব্দও শিখবে শিশুরা। আপনি চাইলে বিভিন্ন ফ্লিপবুক তৈরি করেও শিশুদের শব্দভাণ্ডার আরো বাড়াতে পারেন।

এরপর শব্দগুলো দিয়ে কুইজ, স্পেলিং গেম, ম্যাচিং বা বিভিন্ন মজার এক্টিভিটি করতে পারেন। এক্ষেত্রে বিভিন্ন ওয়ার্কশিট ও বানিয়ে নিতে পারেন আপনার ক্লাসের জন্য যা দিয়ে তাদের ঝালিয়ে নিতে পারেন।

Share your thoughts
Like
Like Love Haha Wow Sad Angry
3