fbpx
Add to Wishlist

School Readiness: Academic Skills

Enrolled: 13 students
Duration: 2 Hours 30 Minute
Lectures: 10
Level: Beginner

Archive

Working hours

Monday 9:30 am - 6.00 pm
Tuesday 9:30 am - 6.00 pm
Wednesday 9:30 am - 6.00 pm
Thursday 9:30 am - 6.00 pm
Friday 9:30 am - 5.00 pm
Saturday Closed
Sunday Closed

School admission is more competitive than ever. A lot of parents work very hard to prepare their children to successfully get admission to their desired top school.

But how to start the preparation at home? This is tricky when your child is 3-4 years old. This course is designed to answer those questions for parents so that they can start the preparation as early as possible.

School Readiness: Academic Skills

1
Importance of school readiness
00:02:55

প্রি স্কুল শুরু করা যায় বাড়ি থেকে বা কোন আলাদা প্রতিষ্ঠান থেকে অথবা স্কুলগুলোর নিজস্ব কিছু ক্লাস থাকে যেগুলোকে প্লে গ্রুপ, নার্সারী, কেজ়ি ইত্যাদি বলে থাকে এইগুলো ক্লাস। এই ক্লাসগুলোতে পাঠানোর জন্যও বাড়িতে কিছু প্রস্তুতি দরকার এবং এই ক্লাসগুলো যেসব শিক্ষক পরিচালনা করে তাদেরকেও শিশুদের প্রস্তুত করতে হয়। এই প্রস্তুতিকেই আমরা স্কুল রেডিনেস বা স্কুল প্রস্তুতি বলে থাকি। শিশুরা যে ক্লাসে থাকছে একজন টিচার থাকছে সেখানে এই টিচারদের ছেড়ে অন্য ক্লাসে গেলেও শিশুরা নানারকম সমস্যায় পড়ে থাকে বা তারা নানা রকম সমস্যা তৈরি করে। এই সকল কারনেই স্কুল প্রস্তুতি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়।



2
School Readiness- Number, Shape and math.
00:03:25

শিশুদের নাম্বারগুলো শেখাতে পারেন নির্দিস্ট কিছু নিয়ম মেনে। অংক বা জ্যামিতিক শেইপ শেখানো সবকিছু ছোট্ট বয়স থেকে, পরিবার থেকেই শুরু হতে পারে।

3
School Readiness- Letter recognition
00:03:12

খেলার মাধ্যমে লেটারগুলো চিনতে হবে তাহলে পুরো এ্যালফাবেট সম্পর্কে শিশুরা জানতে পারবে। প্রতিটা লেটারের পরিচয় করানোর জন্য রিয়েল বা ভিজ্যুয়াল Aid শিখাতে হবে। প্রতিটি লেটার দিয়ে গল্প শোনাতে হবে। এবং সাথে সাথে লেটারটি বোর্ডে লিখতে হবে। তাহলে শিশুর মাথার মধ্যে লেটারটা গেঁথে যাবে।



4
School Readiness- Alphabet sounds
00:02:49

প্রথমেই লেটারের নাম না শিখিয়ে লেটারের সাউন্ড শিখাতে হবে। তাতে করে শিশু খুব সহজেই বানান করতে শিখবে। এবং লেটারের যে সাউন্ডগুলো হয় এই সাউন্ডগুলো শিশুরা খুব মজা করে শিখে। ক্লাসে খুব মজা পায় এবং ক্লাসটা খুব ইন্টারেক্টিভ হয়।

5
School Readiness- Recognising Shapes & Color
00:02:59

ভিন্ন রকম শেইপ দেখাতে হবে এবং এই শেইপ সম্পর্কিত জিনিস এর নাম শেখাতে হবে। শেইপ এর মতো দেখতে কি কি জিনিস আছে যেগুলোর নাম তুমি জানো। শেইপ এর সাথে কোন জিনিস যখন রিলেট (Relate) করা হয় তখন শেইপ এর নামটা মনে রাখতে পারে এবং রিলেটেড জিনিসটারও নাম থাকে। শেইপ এর সাথে কালারও শেখানো যায়।

6
School Readiness- How to develop communication skills among kids
00:03:04

Communication skill বাড়ানোর জন্য শিক্ষক class এ দলে কাজ দিবেন। মাঝে মাঝে তাদেরকে Teacher বানাতে হবে। সব শিশুদের নাম বলতে বলবেন এবং নামের সাথে একটা adjective add করতে বলবেন। আরো একটা মজার খেলা করা যেতে পারে যেমন তারা একজন আরেকজনের সাথে খেলনা মোবাইল দিয়ে কথা বলতে বলবেন । এতে করে দেখা যাবে তাদের কথার মধ্যে তাদের পরিবারের সদস্যর কথা আসবে। তাদের পছন্দ অপছন্দের বিষয় গুলো আসবে । এতে করে তারা শিখতে পারে কিভাবে অন্যদের সাথে communicate করতে হবে।

7
School Readiness- How to develop problem solving skills among kids?
8
School Readiness- How to improve listening skills among kids?
00:02:48

শিশুর Listening skill develop করতে হবে school readiness এর জন্য। শিশুর যদি ঠিক ভাবে শোনার অভ্যাস না হয় বা অন্যের কথা শোনার ধের্য্য তৈরি না হয় তাহলে সে School এ যাওয়ার জন্য প্রস্তত না। School এর প্রস্তুতি হিসেবে প্রথমে শিশুর কথা ধের্য্য সহকারে শুনতে হবে এরপর আপনি নিজে বলবেন। এভাবে শিশুর মধ্যেও শোনার অভ্যাসটি গড়ে উঠবে।

9
School Readiness- Early writing skills
00:03:09

লেখা শেখানোর জন্য প্রথমে ফাইন মোটর স্কিল ডেভেলপমেন্ট এর কাজ করতে হবে। ডো দিয়ে বিভিন্নরকম জিনিস বানাতে সাহায্য করতে হবে। ডো এর কালার বিভিন্ন রকম হলে ভালো হয়। তাহলে তারা কালারগুলো চিনতে পারবে। ফাইন মোটর স্কিল ডেভেলপ হলে শিশুদের নিয়ে পেন্সিল ধরানো শিখাতে হবে। এবং সাদা কাগজে বা বোর্ডে নানারকম আঁকিবুঁকি করতে দিতে হবে। ছবি আকতে দিতে হবে, কালার করতে দিতে হবে, বিভিন্নরকম শেইপ এবং লাইন আঁকা শেখাতে হবে তারপর ধীরে ধীরে লেটার ও নাম্বার শেখাতে হবে। লেটারগুলো শেখানোর জন্য বিভিন্নরকম শেইপ এবং লাইন ব্যবহার করতে হবে।

10
School readiness- Early reading skills
00:01:47

সাউন্ড দিয়ে ওয়ার্ড পড়তে শেখালে ওয়ার্ড পড়তে সহজ হয়। প্রথমে ব্লক দিয়ে ওয়ার্ড শিখাতে পারেন। তাহলে শিশুরা মজা পাবে এবং ব্লক দিয়ে নিজেরাই অনেকরকম ওয়ার্ড বানাতে পারবে। তারপর ওয়ার্ডগুলো তৈরি করতে পারলে বোর্ড মার্কার দিয়ে তারা ওয়ার্ড লিখতে পারবে। এবং ধীরে ধীরে তারা রিডিং পড়া শিখবে।

Be the first to add a review.

Please, login to leave a review
School Readiness: Academic Skills
Price:
Free