fbpx
Add to Wishlist

School Readiness: Basic Skills

Enrolled: 12 students
Duration: 4 Hours
Lectures: 12
Level: Beginner

Archive

Working hours

Monday 9:30 am - 6.00 pm
Tuesday 9:30 am - 6.00 pm
Wednesday 9:30 am - 6.00 pm
Thursday 9:30 am - 6.00 pm
Friday 9:30 am - 5.00 pm
Saturday Closed
Sunday Closed
online parenting

The moment your child’s age is 3 years old, as a parent you start to think about schooling. Pre-school is the place where children get exposure to the outside world – other children, teachers, new environment.

This means you need to prepare the children to do a lot of things on their own – eating their food, grab a pencil, or even going to the toilet. A must-do course for parents thinking about giving their child to school.

আমাদের সন্তানের বয়স যখন ৩ থেকে ৪ বছর হয় তখন তাদের স্কুলে ভর্তি নিয়ে নানারকম চিন্তা ভাবনা শুরু করে দেই। কোন স্কুলে দিব, কোন স্কুলে ভালো পড়াশোনা হয়, কোন স্কুল ভালো নিয়মনীতি মেনে চলে.। শুরু হয়ে যায় সন্তানকে ছড়া শেখানো, নাম্বার শেখানো, বর্ণ শেখানো, ইত্যাদি ইত্যাদি।

এগুলো অবশ্যই বিদ্যালয় প্রস্তুতির একটা অংশ কিন্তু প্রধান বিষয় নয়। শিশুকে ধারনা দিতে হবে স্কুল কি, স্কুলে কি হয়, স্কুল কেমন, সেখানে একা থাকতে হয় কিছু সময় ধরে, বন্ধুদের সাথে কিভাবে কথা বলতে হবে, শিক্ষকদের সাথে কিভাবে কথা বলতে হবে, আলাদাভাবে কিছু সময় থাকতে হবে।

কিভাবে এই কাজগুলো শিশুর সাথে করা যাবে তাই নিয়ে এই কোর্সটি করা হয়েছে। এই কোর্সটি শিক্ষক এবং অভিভাবক দুজনের জন্যই গুরুত্বপূর্ণ।

School Readiness: Basic Skills

1
School Readiness of children
00:02:02

আমাদের সন্তানের বয়স যখন ৩ থেকে ৪ বছর হয় তখন তাদের স্কুলে ভর্তি নিয়ে নানারকম চিন্তা ভাবনা শুরু করে দেই। কোন স্কুলে দিব, কোন স্কুলে ভালো পড়াশোনা হয়, কোন স্কুল ভালো নিয়মনীতি মেনে চলে.। শুরু হয়ে যায় সন্তানকে ছড়া শেখানো, নাম্বার শেখানো, বর্ণ শেখানো, ইত্যাদি ইত্যাদি। এগুলো অবশ্যই বিদ্যালয় প্রস্তুতির একটা অংশ কিন্তু প্রধান বিষয় নয়। শিশুকে ধারনা দিতে হবে স্কুল কি, স্কুলে কি হয়, স্কুল কেমন, সেখানে একা থাকতে হয় কিছু সময় ধরে, বন্ধুদের সাথে কিভাবে কথা বলতে হবে, শিক্ষকদের সাথে কিভাবে কথা বলতে হবে, আলাদাভাবে কিছু সময় থাকতে হবে।

কিভাবে এই কাজগুলো শিশুর সাথে করা যাবে তাই নিয়ে এই কোর্সটি করা হয়েছে। এই কোর্সটি শিক্ষক এবং অভিভাবক দুজনের জন্যই গুরুত্বপূর্ণ।।

2
School Readiness- Skills for preschoolers
00:01:59

স্কুলে দেয়ার আগেই শিশুদের কিছু স্কিল ডেভেলপ করতে হবে। বাসায় নিয়মিত কিছু কাজ করার মাধ্যমে এই স্কিলগুও ডেভেলপ করা যায়।সেই স্কিলগুলো হল-

- Fine motor skill develop

- Shapes & Color

3
How to behave in the class
00:02:57

শিশুদের বাড়ি থেকে কিছুটা manner শিখতে হবে। যেমন কারো সাথে ধাক্কা লাগলে sorry বলা । হাঁচি বা কাশি দেয়ার সময় মুখে হাত দেয়া । Excuse me বলা। খাওয়ার আগে হাত ধোয়া, সবাইকে wish করা। যেমন সালাম বা Good morning বলা, বড়দের আপনি করে বলা, কোন কাজ করার আগে অনুমতি নেয়া, খাওয়ার আগে প্রার্থনা করা, গলা নামিয়ে কথা বলা ইত্যাদি ইত্যাদি। এটা হয়ত পুরোপুরি ভাবে বাড়ি থেকে হবে না তারপরেও যতটা সম্ভব বাড়ি থেকেই তৈরি করতে হবে বাকিটা Pre school এ যাওয়ার পর শিক্ষকরা ঠিক করে নেবেন।

4
School Readiness- How to leave parents for few hours?
00:03:54

শিশুদের বাবা- মায়ের থেকে কিছু সময়ের জন্য আলাদা থাকার অভ্যাস করাতে হবে। কারণ স্কুলে যেয়ে যদি একা স্কুলে ঢুকতে না পারে তাহলে সে স্কুলের জন্য প্রস্তুত নয়। সে জন্য শিশুকে নানারকম পার্কে নিয়ে যেতে হবে বা একা খেলতে পারে এমন কোন জায়গায় কিছুক্ষণ যেন অন্য শিশুদের সাথে একা একা খেলতে পারে। অথবা কোন আত্মীয়ের বাড়ি ২- ৩ ঘণ্টার জন্য রাখা। যাতে করে শিশুর কিছু সময়ের জন্য বাবা- মাকে ছেড়ে একা থাকার অভ্যাস গড়ে উঠে।

5
School readiness- Independent in toileting
00:03:44

শিশুকে স্কুলে ভর্তি বা পাঠানোর প্রস্তুতির মধ্যে টয়লেট ট্রেনিং খুব জরুরী। টয়লেট ট্রেনিং না থাকলে শিশু স্কুলে যেয়ে নানারকম লজ্জাজনক পরিস্থিতিতে পড়তে পারে। অনেকসময় টয়লেটে যাওয়ার বিরম্বনায় টয়লেট করতে যায়না যা শরীরের জন্য ক্ষতিকারক। আবার অনেকসময় টয়লেটে যাওয়ার ভয়ে হয়তো ক্লাসে টয়লেট করে দেয়। এতে তাকে অন্য শিক্ষকদের মাঝে লজ্জা পেতে হয় এবং পরবর্তীতে স্কুলে যেতে চায় না। এতেকরে শিক্ষক এবং অভিভাবক দুজনই ক্ষতিগ্রস্থ হয়।

6
School readiness -Importance of dressing
00:03:59

শিশু নিজে তার ড্রেস পড়তে পারে কিনা সেটা দেখতে হবে। যদি সে না পারে তাহলে সে স্কুলে যাওয়ার জন্য প্রস্তুত না। স্কুলে অনেক সময় শিশুদের নানারকম একটিভিটি করতে হয় বা অনেক সময় টয়লেট করতে যেয়ে ড্রেস নষ্ট হয়ে যায়। সে ক্ষেত্রে সে অন্যের কাছে ড্রেস পড়তে লজ্জায় পড়তে পারে এবং এই কারণে হয়তো সে কোন একটিভিটি বা টয়লেটে যেতে চায় না।

7
School Readiness – How to develop confidence level among children
00:03:24

আপনার সন্তানকে আত্মবিশ্বাসী করে গড়ে তুলতে হবে। শিশুকে বোঝাতে হবে যে তুমি যা জানো তাই বলবে যদি ঠিক নাও হয়ে থাকে তাহলে তোমার সাথে তোমার বাবা- মা আছে। আর সবসময় শিশুকে উৎসাহ দিতে হবে। যদি ভুলও বলে, বলতে হবে ভালো বলেছ। শিশু যেটা বলেছে সেটার যুক্তি খুঁজতে আপনি তাকে সাহায্য করবেন তাহলে সে নিজে নিজেই তথ্যটি জেনে যাবে এবং যখনই সে যা কিছু বলতে চায় না কেন যেন চিন্তা করে আত্মবিশ্বাসের সাথে বলবে। পরিবার থেকে যদি আত্মবিশ্বাসী হতে সাহায্য না করে তাহলে স্কুলে যেয়েও কিন্তু সে শিক্ষকদের প্রশ্নের উত্তর দিতে ইতস্ততবোধ করবে, বন্ধুদের সাথেও কথা বলতে লজ্জা পাবে। আবার একইভাবে প্রি- স্কুলের শিক্ষকরাও শিক্ষার্থীদের উৎসাহ দিবেন তাদের আত্মবিশ্বাসী করে গড়ে তোলার জন্য। তাদের যেকোনো ভুল উত্তরের জন্য “ভুল বলেছ” না বলে ঠিক উত্তরটি দিতে সাহায্য করবেন। এতে করে শিশুর আত্মবিশ্বাস বাড়বে এবং সে স্কুলে যাওয়ার জন্য প্রস্তুত হতে থাকবে।

8
School readiness- How children Can take turns and share
00:05:53

শেয়ারিং টা শিখতে হবে খাবার টেবিল থেকে। চেষ্টা করবেন পরিবারের সবাই যেন একসাথে খাবার টেবিলে বসে। টেবিলের খাবার সবাইমিলে ভাগ করে খাচ্ছে। এটা দেখে শিশুর মনে শেয়ারিং- এর ধারণা জন্ম নেয়. এটা যদি বাড়ি থেকে না শেখে তাহলে স্কুলে যেয়েও বিপত্তি ঘটবে। হয়তো তার পাশের বন্ধু ইরেজার বা পেন্সিল আনেনি। তার কাছে বাড়তি একটি করে থাকার পরেও শেয়ার করতে চাইবে না। পরবর্তীতে দেখা যাবে ও যদি এরকম কোন অবস্থায় পরে তবে তাকেও কেউ সাহায্য করবে না। দেখা যায় শিশুরা অন্য শিশুদের কাছ থেকে অনেক ভালো কিছু শেখে। সেজন্য যেকোনো শিশু অন্য শিশুর কাছ থেকে শেয়ারিং খুব সহজেই শিখতে পারে।



9
School Readiness – How to Improve patience among children
00:02:44

শিশুরা ভীষণরকম অস্থির হয়ে থাকে। তারা একজায়গায় বেশিক্ষণ থাকতে চায় না। এটা তাদের স্বভাব। কিন্তু স্কুলে যখন যাবে তখন তাদের বসতে হবে বেশ কিছুটা সময়ের জন্য। এজন্য স্কুলে পাঠানোর প্রস্তুতি স্বরূপ শিশুদের মধ্যে ধৈর্য বাড়ানোর চেষ্টা করতে হবে। তাদের মধ্যে কিছুটা স্থিরতা আনতে হবে। কিছু শিশু আছে যে তাদের বুঝিয়ে বললেই হয়তো কথা শুনবে আবার কিছু শিশু আছে চাইলেও তাদের মধ্যে সেইরকম মটিভিশন দিতে না পারলে স্থির হয়ে বসতে চাইবে না। এক্ষেত্রে শিশুদের ছবি আঁকতে দেয়া যেতে পারে, রং করতে দেয়া যেতে পারে, তাদের গল্প পড়ে শোনানো যেতে পারে। এতে করে তাদের কিছুক্ষণ বসে থাকার বা একই জায়গায় অবস্থান করার অভ্যাস হয়। এই অভ্যাসটা ধীরে ধীরে বাড়াতে হবে। এই অভ্যাসটা যখন হয়ে যাবে তখন বুঝতে হবে স্কুলে যাওয়ার প্রস্তুতি শিশুর মধ্যে তৈরি হচ্ছে। অন্যদিকে প্রি- স্কুলের শিক্ষকদেরও খেয়াল রাখতে হবে এই বয়সী শিশুদের অভ্যাস বা স্বভাবের দিকে। এরা হয়তো ঘনঘন আসন ছেড়ে উঠে যাবে। সেক্ষেত্রে তাদেরকে এমন কোন কাজ দিতে হবে যা করে ওরা মজা পাবে এবং মজা পেলে আসন ছেড়ে উঠে যাবে না।

10
School Readiness- How to develop emotional skill among children
00:02:58

আপনার সন্তান ইমোশন কন্ট্রোল করতে পারে কিনা তা দেখতে হবে। যেমন- সে অন্যের সামনে কান্না সামলাতে পারে কিনা। অনেকসময় দেখা যায় শিশুর হয়তো গান গাইতে ইচ্ছা করলো সে সবার সামনে ক্লাস চলাকালীন সময়ে শব্দ করে গান গেয়ে উঠলো। এতে করে ক্লাসে ডিস্টার্ব হয়। হয়তো দেখা যাবে আপনার সন্তানের সাথে সাথে অন্য শিশুরাও গান গেয়ে উঠলো বা ওর গান শুনে হেসে উঠলো। এতে করে ক্লাস নেওয়ার ক্ষেত্রে শিক্ষকের যতটা না সমস্যা হবে তারচেয়ে বেশি সমস্যা হবে আপনার সন্তানের। সে ভীষণরকম লজ্জা পেতে পারে। যার ফলে হয়তো সে আর স্কুলে যেতে নাও চাইতে পারে। সেজন্য তার সাথে আপনাকে বাসায় স্কুল স্কুল খেলতে হবে এবং ক্লাসে কি কি করতে হবে, কি কি করা যাবে না সে সম্পর্কে ভালো করে বুঝিয়ে বলতে হবে। স্কুল স্কুল খেলার মাধ্যমে অনুশীলনও করাতে হবে।

11
School Readiness: Develop fine motor skill through cutting
00:02:28

শিশুকে কাগজ কাটতে দিতে হবে। প্রথমেই সে হয়ত ঠিকভাবে কাঁচি এবং কাগজ ধরতে পারবে না। কিন্তু কাঁচি ধরার জন্য সাহায্য করতে হবে। মনে রাখতে হবে প্রথমেই ধারালো কাঁচি শিশুদের দেওয়া যাবে না। প্রথমে দিতে হবে প্লাস্টিকের কাঁচি। অভ্যস্থ হয়ে গেলে এরপর নরমাল কাঁচি দিতে পারেন। এভাবেই তার ফাইন মোটর স্কিলের ডেভেলপমেন্ট হবে।

12
School Readiness- Way of grabbing attention
00:02:43

শিশুদের attention ধরে রাখার জন্য একটানা lecture দেয়া যাবে না। এমনকি তাদেরকে কোন Direction বা interaction বা example দেয়ার সময়ও মজা করে বা অভিনয় করে দিতে হবে। শিশুদের attention ধরে রাখার জন্য নানা রকম activity করাতে হবে, যাতে করে ওরা যেন অস্থির হয়ে না পরে।

Be the first to add a review.

Please, login to leave a review
School Readiness: Basic Skills
Price:
Free