fbpx
Teachers Time - 5 Reasons of Using Teaching Learning Materials in Classroom 1

টিচিং লার্নিং ম্যাটেরিয়াল বা এইড, কিংবা শিখন উপকরণ বলতে  সেই সমস্ত জিনি, বস্তু বা রিসোর্স বোঝায় যেগুলো একজন শিক্ষক তার ক্লাসে পড়ানোর জন্য ব্যবহার করেন। টিচিং লার্নিং ম্যাটেরিয়ালের ক্ষেত্রে বিভিন্ন বৈচিত্র্য থাকতে পারে তবে একটা কমন বিষয় হলো যেকোন টিচিং লার্নিং ম্যাটেরিয়ালই শেখার ক্ষেত্রে সহায়তা করে, শিখনকে গতিশীল করে। সাধারণত  টিচিং লার্নিং ম্যাটেরিয়ালগুলো বানানোর সময় শিক্ষককে যে বিষয়গুলো অবশ্যই খেয়াল রাখতে হয়, সেগুলো হলো- কী বিষয়ের কোন টপিক পড়াচ্ছেন, কোন ক্লাসের শিক্ষার্থীদের পড়াচ্ছেন এবং তাদের আগ্রহ ও শেখার ধরণ কেমন। টিচিং লার্নিং ম্যাটেরিয়াল বিভিন্ন ধরণের হতে পারে। যেমন- বাস্তব উপকরণ, ভিজ্যুয়াল মডেল, ম্যানিপুলেটিভ, ওয়ার্কশিট ইত্যাদি।

বিভিন্ন ধরণের টিচিং লার্নিং মেটেরিয়েলগুলো সম্পর্কে জানতে আমাদের এই কোর্সটি করতে পারেন – A Guide to Teaching Learning Materials.

এই টিচিং লার্নিং ম্যাটেরিয়ালগুলো আসলে কেন প্রয়োজন এর উত্তর খোঁজাই আজকে আমাদের  এই লেখার উদ্দেশ্য।

উদাহরণ হিসেবে ব্যবহার করা যায়-

ক্লাসে যখন আমরা কোনো বিষয় বোঝানোর চেষ্টা করি তখন অনেক ক্ষেত্রেই বিভিন্ন উদাহরণ দিয়ে বোঝাতে হয়। টিচিং লার্নিং ম্যাটেরিয়ালগুলো পড়ানোর সময় চমৎকার উদাহরণ হিসেবে কাজ করে যার মাধ্যমে সহজেই শিক্ষার্থীরা বুঝতে পারে আপনি কী বোঝাতে চান। যেমন- আপনি যদি বিভিন্ন ধরণের ফুল সম্পর্কে পড়াতে চান তবে বিভিন্ন ধরণের ফুলের স্যাম্পল কিংবা ছবি ক্লাসে নিয়ে যেতে পারেন এবং উদাহরণ হিসেবে শিক্ষার্থীদের দেখাতে পারেন।

Teachers Time - word formations

শিক্ষার্থীদের শেখার সহায়ক হিসেবে-

শিক্ষার্থীরা যেন কোনো বিষয় শেখার ক্ষেত্রে আপনার পূর্ণ সহায়তা পায় তা নিশ্চিত করতে  ক্লাসণ বিভিন্ন টিচিং লার্নিং ম্যাটেরিয়াল ব্যবহার করা হয়। এগুলো শুধু শিক্ষার্থীকে শেখায় সহায়তাই করে না বরং শেখাটা আরো সহজ করে ও শেখার পরিমাণ তাৎপর্যপূর্ণভাবে বৃদ্ধি করে। যেমন – ওয়ার্কশিট ব্যবহারের মাধ্যমে শিক্ষার্থীরা শেখা নতুন বিষয় প্রাকটিসের সুযোগ পায়। এই প্রক্রিয়াটিতে শিক্ষার্থীরা একা একা পুনরাবৃত্তির মাধ্যমে  নলেজ এক্সপ্লোরিংয়ের যে সুযোগ পায় তার ফলে শেখাটা আরো ভালভাবে সম্পন্ন হয়। শিখন উপকরনণ, যাই হোক বা যেমনই হোক না কেন, তা যেন শিক্ষার্থীর শেখার সহায়ক হয় এটা শিক্ষকদের অবশ্যই নিশ্চিত করা উচিত।

লেসন স্ট্রাকচার ঠিক করে দেয়-

পাঠ পরিকল্পনা, ক্লাসের এক্টিভিটিসগুলো এবং শিক্ষকের নির্দেশনা বা ক্লাস ইন্সট্রাকশন কেমন হবে তা অনেকাংশেই নির্ধারণ করে দেয় এই শিখন উপকরণগুলো। বিশেষ করে ছোট ক্লাসগুলোতে শিক্ষক ও শিক্ষার্থী উভয়ের জন্যই শিখন উপকরণগুলো গাইড হিসেবে কাজ করে ও একধরণের রুটিন প্রোভাইড করে। যেমন, আপনি যদি ল্যাংগুয়েজ ক্লাসের শিক্ষক হন এবং প্রতি রবিবার নতুন শব্দ শেখান ও একটি গেম খেলেন যেখানে শিক্ষার্থীরা তাদের শেখা নতুন শব্দগুলো প্রাকটিসের সুযোগ পায় তবে আপনার এবং আপনার শিক্ষার্থীরা উভয়েই জানবে যে তাদের করণীয়গুলো কী যা উভয়কেই চাপমুক্ত রাখবে ও ক্লাস উপভোগ করতে সহায়তা করবে।

Teachers Time - hqdefault

ক্লাস এক্টিভিটিতে বৈচিত্র্য নিয়ে আসে-

শিক্ষার্থীদের শেখায় সহায়তা করা ছাড়াও শিক্ষকের জন্য শিখন উপকরণগুলো্ক সহায়ক হিসেবে কাজ কর এবং  ক্লাস এক্টিভিটিতে বৈচিত্র্য নিয়ে আসে। একটি ক্লাসে যেমন শিক্ষার্থীদের সক্ষমতা, আগ্রহ ও লার্নিং স্টাইলে/শেখার ধরণে ভিন্নতা থাকে  তেমনি তাদের শেখা নিশ্চিত করতে শিক্ষকের প্রয়োজন হয় নিত্য-নতুন লার্নিং একটিভিটিস  ও তার প্র্যাক্টিস। শিখন উপকরণ যেমন ওয়ার্কশিট, বিভিন্ন এডুকেশনাল গেম, বিভিন্ন ম্যানিপুলেটিভ, ভিজ্যুয়াল, হোমওয়ার্ক অ্যাসাইনমেন্ট ইত্যাদি ভিন্ন ভিন্ন শেখার ধরণের শিক্ষার্থীকে সুযোগ করে দেয় চাপ নিয়ে নয় বরং তাদের মনের মতো করে সর্বোচ্চ শেখার। এতে শিক্ষকের কাজটাও অনেক সহজ হয়ে যায়। এদিকে শিক্ষার্থীরা আনন্দের সাথে, আগ্রহ নিয়ে শেখার সুযোগ পায়, তাদের ক্রিয়েটিভিটি বৃদ্ধি পায় এবং একঘেয়েমি লাগে না।

Teachers Time -

বিভিন্ন  শিখন উপকরণ বানানো-

আপাতদৃষ্টিতে মনে হতে পারে যে শিখন উপকরণ সংগ্রহ বা বানানো খুব ব্যয়বহুল ও ঝামেলার কাজ। কিন্তু এটা এতটা কঠিন নয় যতটা মনে হয়। কারণ আকর্ষণীয় এইড বানাতে কী কী প্রয়োজন বিষয়ভেদে সেই তালিকা আপনি ইন্টারনেট সার্চ করে বিনামূল্যেই পেয়ে যাবেন এবং প্রায়শই দৈনন্দিন ব্যবহারের জিনিসগুলোই এক্ষেত্রে বেছে নেওয়া হয়।  এছাড়াও টেক্সটবইয়ের সাহায্য নিয়ে আপনি সহজেই নিজের প্রয়োজন অনুযায়ী এইড বানাতে পারেন। আবার কিছু না বানিয়েও আপনার দৈনন্দিন জীবনে ব্যবহার্য  ও ফেলে দেওয়া বাস্ত জিনিসপত্র শিখন উপকরণ হিসেবে ব্যবহার করতে পারেে।

Teachers Time - Webp.net compress image (1)

কিভাবে সহজলভ্য ও নো-কস্ট বা লো-কস্ট  শিখন উপকরণ খুব সহজেই বানাবেন তার জন্য আমাদের কোর্স থেকে নির্দেশনা পেতে পারেন।

এছাড়া শিক্ষকতা পেশাকে আরো তাৎপর্যপূর্ণ কিভাবে করা যায় এ বিষয়ে Teachers Time থেকে আমরা রেখেছি বেশ কিছু গুরুত্বপূর্ণ Course, আমাদের উদ্দেশ্য শিক্ষকতাকে আরও আনন্দদায়ক ও  কার্যকর করে তোলা ।

সবার জন্য শুভকামনা।

0 Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *