fbpx

সফল ক্লাস রুমের টি কৌশল

একজন শিক্ষক তখনই দক্ষ শিক্ষক হয়ে উঠতে পারেন যখন তিনি বিভিন্ন কৌশল দক্ষতার সাথে  ক্লাসরুমে প্রয়োগ করে শিক্ষার্থীদের শিখন নিশ্চিত করতে পারেন। এখানে ৬ টি গুরুত্বপূর্ণ এবং কার্যকর কৌশলের উল্লেখ করা হল যার মাধ্যমে একজন দক্ষ শিক্ষক সহজেই তার ক্লাসর্মে সফল হতে পারেন।

১। বিষয়বস্তুর সঠিক ও সহজ ব্যাখ্যা প্রদান এবং শিক্ষার্থীর ব্যক্তিগত আগ্রহের সাথে সমন্বয় সাধন করতে পারলে যেকোন বিষয় শিক্ষার্থীরা শিখতে উৎসাহ দেখাবে এবং তা ভালভাবে শিখবে। এক্ষেত্রে বিস্তারিত জানতে পারেন আমাদের Effective Teaching Techniques কোর্সটি থেকে।

Teachers Time - word formations

২। একজন অভিজ্ঞ এবং দক্ষ শিক্ষক কখনো শিক্ষার্থীকে ভয়-ভীতি প্রদর্শন করে, শাস্তি দিয়ে ক্লাসে পড়ান না বরং শিক্ষার্থীদের সম্পর্কে জানেন, তাদের বোঝেন এবং সন্মান করেন । শিক্ষক যদি শিক্ষার্থীদের বুঝতে পারে তবে তারা কতটুকু শিখছে তা বুঝতে পারবেন একইসাথে শিক্ষার্থীদের শিক্ষকের প্রতি সন্মান ও ক্লাসে মনোযোগ বাড়বে।

Teachers Time - english teacher

শিক্ষার্থীদের ভালভাবে বুঝতে ও তাদের জানতে আমাদের Understand Your Students কোর্সটি করতে পারেন।

৩। বিভিন্ন ধরণের অ্যাসেসমেন্ট টেকনিক ব্যবহার করে, নানারকম উপকরণের মাধ্যমে  শিক্ষার্থীকে মূল্যায়ন করতে পারেন যাতে শিক্ষার্থীরা তাদের দক্ষতা প্রদর্শণের সুযোগ পায়। মুখস্থবিদ্যাকে অবশ্যই নিরুৎসাহিত করতে হবে। যথাযথ মূল্যায়নের পাশাপাশি অবশ্যই সঠিকভাবে ফিডব্যাক দিতে হবে তাহলে শিক্ষার্থী তার নিজের যে জায়গাগুলোতে উন্নতি করতে হবে তা বুঝতে পারে এবং সেই অনুযায়ী কাজ করতে পারে।

Teachers Time - hqdefault

৪। একজন দক্ষ শিক্ষক তার শিক্ষার্থীদের সম্পর্কে উচ্চমানের প্রত্যাশা ধারণ করে থাকেন এবং ক্লাসরুম টার্গেটগুলো শিক্ষার্থীদের সাথে শেয়ার করে থাকেন যাতে শিক্ষার্থীরা তাদের প্রত্যাশিত লক্ষ্যপূরণে করণীয় সমন্ধে সচেতন হতে পারে। ক্লাসে শিক্ষার্থীদের মনোযোগ ধরে রাখতে ক্লাসরুম ম্যানেজমেন্টের টেকনিকগুলোর ক্ষেত্রেও তিনি ভিন্নতা আনেন। ক্লাসরুম ম্যানেজমেন্ট সম্পর্কে আরও জানতে করে নিতে পারেন Teachers Time এর Classroom Management Techniques কোর্সটি।

Teachers Time -

৫। একজন দক্ষ শিক্ষক  তার ক্লাসরুমের বিভিন্ন লেভেলের শিক্ষার্থীর কথা মাথায় রেখে ক্লাসের লার্নিং টাস্কগুলো ডিজাইন করে থাকেন এবং শিক্ষার্থীদের শিখনের ক্ষেত্রে প্রয়োজনীয়তা অনুভব করে বিভিন্ন ম্যাটেরিয়াল ব্যবহার করেন। এতে করে সব শিক্ষার্থী সমানভাবে আগ্রহের সাথে ক্লাসে লেখাপড়া উপভোগ করে। এ সম্পর্কে বিস্তারিত জানতে পারেন A Guide to Teaching Learning Materials কোর্সটি থেকে।

Teachers Time - contentpage 95 52 59

৬। দক্ষ শিক্ষকের অন্যতম বড় বৈশিষ্ট্য হল তিনি সবসময় শিক্ষার্থীদের কাছ থেকে শেখেন, ধারণা লাভ করেন তার ক্লাস সম্পর্কে। এর ফলে শিক্ষক বুঝতে পারেন তার পড়ানোর কোন কোন কৌশল কার্যকর, কোন গুলো পরিবর্তন  প্রয়োজন এবং সে অনুযায়ী পরবর্তীতে প্রস্তুতি নিয়ে থাকেন।

Teachers Time -

আশা করি, Teachers Time এর কোর্সগুলো এক্ষেত্রে আপনার সহায়ক হবে।

0 Shares

1 Comment

  • Very good technique.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *